পৃষ্ঠাসমূহ

বাংলাদেশে মননশীল ও গবেষণামূলক গ্রন্থ

বাংলাদেশ অতিক্রম করল চলি্লশ বছর। মননশীল ও গবেষণামূলক গ্রন্থ প্রকাশনা, এর মান এবং অবস্থা নিয়ে মূল্যায়ন হতেই পারে। যদিও কাজটি তেমন সহজ নয়। সারা বছরই মননশীল ও সৃজনশীল বই প্রকাশিত হয়। কিন্তু বাংলা একাডেমীর একুশে বইমেলা উপলক্ষেই প্রকাশিত হয় অধিকাংশ বই। মননশীল গ্রন্থের পাঠক ও প্রকাশনার সংখ্যা ক্রমশ বাড়ছে। যদিও সৃজনশীল গ্রন্থের পাঠক ও বিক্রির হার মননশীল গ্রন্থ অপেক্ষাও অধিক। এক্ষেত্রে নিঃসন্দেহে সৃজনশীল গ্রন্থের পাঠকদের নিকট শীর্ষ পর্যায়ের অবস্থান করে নিতে পেরেছেন হুমায়ূন আহমেদ ও মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও অনেকের উপন্যাস মানে ভালো হচ্ছে, বিক্রিও বাড়ছে। কবিদের সংখ্যা বেড়েছে। সেই সূত্রে কাব্যগ্রন্থের প্রকাশনাও বেড়েছে। কিন্তু কাব্যের পাঠক সংখ্যাও বিক্রি ক্রমহ্রাসমান। শীর্ষস্থানীয় কিছু কবির বই চললেও অন্যদের কাব্যগ্রন্থ তেমন বিক্রি হয় না। কাব্যগ্রন্থের অধিক চাহিদা নির্মলেন্দু গুণ, আল মাহমুদ, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, রফিক আজাদ, মহাদেব সাহা, হুমায়ুন আজাদ, মুহম্মদ নূরুল হুদার। এছাড়াও অনেকের কাব্যগ্রন্থ বিশালাকৃতির অবয়বে প্রকাশিত হয়েছে। মধ্য বয়সেই অনেকের নির্বাচিত কবিতা, শ্রেষ্ঠ কবিতা, শতকবিতা বেরিয়েছে। বিশ্বের বিভিন্ন কবিদের কাব্যগ্রন্থের অনেক অনুবাদগ্রন্থ ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে। বাংলাভাষার সম্ভার তাতে বেড়েছে। বাংলাদেশেই প্রকাশিত হয়েছে বিশ্ব কবিতার সোনালি শস্য, বিশ শতকের বিদেশি কবিতা, হাজার বছরের প্রেমের কবিতা, কবিতা দেশে দেশে, এশিয়ার কবিতা, আফ্রিকার কবিতা, স্বর্ণদীপিকা, হাজার বছরের বাংলা কবিতা।
বাংলাদেশে মননশীল ও গবেষণাগ্রন্থ মূলত অনুবাদের মাধ্যমে প্রসারিত হয়েছে। বাংলা একাডেমী অনেক অনুবাদগ্রন্থ প্রকাশ করেছে। ইউপিএল, অঙ্কুর প্রকাশনী, অবসর প্রকাশনা সংস্থা, সন্দেশ, মাওলা ব্রাদার্স, ঐতিহ্য, ইত্যাদি গ্রন্থ প্রকাশ উল্লেখযোগ্য মননশীল গ্রন্থের অনুবাদ প্রকাশ করেছে। এসব প্রকাশনা ছাড়াও অনেক প্রকাশনা সংস্থা কম হলেও কিছু অনুবাদ প্রকাশ করেছে। বাংলা একাডেমী প্রকাশ করেছে মর্গানের আদিম সমাজ, রুশোর সমাজ-সংস্থা, জন মিল্টনের অ্যারিওপ্যাগিটীকা, বিজ্ঞান-দার্শনিক কার্ল পপারের রচনাবলী, জর্জ বার্কলির মানুষের জ্ঞানসূত্র, দার্শনিক চিজমের জ্ঞানবিদ্যা, ডি. কে. বার্লোর যোগাযোগ প্রক্রিয়া, ভিটসেনস্টাইনের ট্রাকটেটাস, হোরাডোটাসের ইতিবৃত্ত, হিল্টন এক রুটের সুশাসন ও পূর্ব এশিয়ার উত্থানসহ আরো অনেক অনূদিত গ্রন্থ আমি সংগ্রহ করেছি এবং সেগুলো পাঠ করে নিজেকে সমৃদ্ধ করেছি। সেরা লেখকদের সেরা রচনাবলী আর আর্থ-সামাজিক ও দর্শন বিষয়কগ্রন্থগুলো তো আছে। অঙ্কুর প্রকাশনীর অনুবাদ গ্রন্থগুলো আমাকে আকৃষ্ট করেছে। জোসেফ স্টিগলিজের বিশ্বায়ন ও এর অসন্তুষ্টি, বেনজির ভুট্টোর রেকনসিলেশন, এমপি হান্টিংটনের পলিটিক্যাল অর্ডার ইন চেঞ্জিং সোসাইটিজ, বারাক হোসেন ওবামার দ্য অডাসিটি অব হোপ, চেঞ্জ উই কেন বিলিভ ইন, অং সান সু চির এ ভয়েস অব হোপ, বিল ক্লিনটনের লিভিং আমি পড়েছি। আমাকে এসব বই প্রণোদিত করেছে, জাগ্রত করেছে। আমি পাঠ করেছি ইউপিএল ও নারী প্রগতি সংঘ প্রকাশিত কাভালজিৎ সিং এর বই বিশ্বায়ন : কিছু অমীমাংসিত প্রশ্ন, বর্ণানয়ন প্রকাশনার গ্রন্থ রলা বার্থের 'মিথলজি', অ্যালাঁরবগ্রীয়ের নব উপন্যাসের পক্ষে আমি পড়েছি। সন্দেশ প্রকাশনীর অনেক অনূদিত গ্রন্থের মধ্য থেকে আমি পড়েছি কার্ল সাগানের অভিযাত্রী বিজ্ঞানী ও দার্শনিক, ক্যারেন অমিস্ট্রংয়ের পুরান : সংক্ষিপ্ত ইতিহাস, মিলেন কুন্ডেয়ার উপন্যাসের শিল্পরূপ, ওরিয়ানা ফাল্লাচির আমার ক্ষোভ আমার অহঙ্কার, আর্নেস্ত চে গুয়ে ভারার ন্যায়সূত্র। সংবেদের প্রকাশিত অনুবাদগ্রন্থ প্রায় সবই আমি সংগ্রহ করেছি। এডোয়ার্ড সাইদের ওরিয়েন্টালিজম, ফ্রিডরিক নিটসের আমাকে চিনতে হলে এন্তোনিও গ্রামাশির এ রিপ্রেজেন্টেটিভ অব ইন্টেলেকচুয়ালস আমি সযত্নে পড়েছি এবং সমৃদ্ধ হয়েছি। সংঘ প্রকাশনীর অনূদিত গ্রন্থাবলী আমি পাঠ করেছি। লেনিনের নায়োদবাদের অর্থনৈতিক মর্মবস্তু ও অর্থনৈতিক রোমান্টিকতাবাদ পড়েছি। এছাড়া দিব্য প্রকাশের আন্তর্ব্যক্তিক সম্পর্ক ব্যবস্থাপনা ও নেতৃত্ব, সুবর্ণ প্রকাশনার উইলিথ্রোব হন্টবির নারী এবং ক্রমপরিবর্তনশীল সভ্যতা, জাতীয় সাহিত্য প্রকাশনী থেকে প্রকাশিত মিখাইল এম গর্বাচেভের পেরেস্ত্রইকা ও নতুন ভাবনা : আমাদের দেশ ও সমগ্র বিশ্ব আমি পড়েছি সুগভীর আগ্রহে। রোদেলা প্রকাশনীর বই ক্যারেন অমিস্ট্রংয়ের স্রষ্টার ইতিবৃত্ত, ইমানুয়েল টডের মার্কিন সাম্রাজ্য পতনের পর পড়েছি। নানা তথ্যসূত্র লাভ করেছি। এ্যাডর্ন প্রকাশনীর চার্লস কিমল রচিত হোয়েন রিলিজিয়ন বিকাম ইভিল পাঠ করেছি। জিনিয়াস পাবলিকেশনের প্রকাশনার গ্রন্থ স্টিফেন হকিং ও লিওনার্ডো সুভিনো রচিত এ গান্ড ডিজাইন পড়েছি সম্প্রতি। ইনকর্পোরেটেড মুদ্রায়নের থেকে প্রকাশিত এফ ডবিস্নউ টেইলরের গ্রন্থ বৈজ্ঞানিক ব্যবস্থাপনার নীতি পড়েছি। অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত নোয়াম চমস্কির গ্রন্থ ফেইলড স্টেটস, এসপি হান্টিংটনের ক্লাস অব সিভিলাইজেশনস এ্যান্ড রিমেকিং অব ওয়ার্ড অর্ডার পড়েছি অত্যন্ত গভীর মনোযোগ নিয়ে। এছাড়া আমাদের দেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত বার্ট্রান্ড রাসেলের গ্রন্থ, মহাত্মা গান্ধীর গ্রন্থ, ফ্রান্সিস বেকনের গ্রন্থ সংগ্রহ করে পড়েছি। বলতে দ্বিধা নেই অনুবাদের পথরেখায় বাংলাদেশের মননশীল গ্রন্থাবলী আমাকে সজীব রেখেছে জ্ঞানানুশীলনের প্রবাহে। অনেক সম্পাদনাগ্রন্থও আমাকে প্রণোদিত করেছে। কথা প্রকাশ থেকে প্রকাশিত মানুষের স্বরূপ সন্ধানে, বাঙালির সংস্কৃতি চিন্তা, নারী, সিভিল সোসাইটি গ্রন্থ আমি পাঠ করেছি। এসব গ্রন্থ প্রবল উৎসাহ উদ্দীপনা নিয়ে পড়েছি আর নিজেকে বিনির্মাণ করেছি। অনেক শ্রেষ্ঠ গ্রন্থ আমাকে আকৃষ্ট করেছে। বিশেষত রামমোহন, রবীন্দ্রনাথ, বঙ্কিমচন্দ্র, জীবনানন্দ, বেগম রোকেয়া, সুধীন্দ্রনাথ দত্ত, আহমদ শরীফ, সিরাজুল ইসলাম চৌধুরী, হাসান আজিজুল হক, কবীর চৌধুরী, হুমায়ুন আজাদ, আবুল কাসেম ফজলুল হকসহ অনেকের শ্রেষ্ঠ প্রবন্ধ আমি পাঠ করে তাদের চিন্তার নির্যাস ধারণ করেছি, উপলব্ধি করেছি। এভাবে নিজের অন্তর্জগৎ ও লেখকসত্তা বিনির্মিত হয়েছে ক্রমশ। আমি নিজের পাঠপিপাসা নিবারণের লক্ষ্যে অনেক দুর্লভ রচনা পাঠের পর তা সংগ্রহ করেছি। সবশেষে সেগুলো সম্পাদনা করে রচনাগুলো জীর্ণদশা থেকে গ্রন্থের মলাটবদ্ধ করেছি এবং পাঠকের অংশ হিসেবে উপস্থাপন করেছি। আমি সম্পাদনা করেছি নোবেল বিজয়ীদের নির্বাচিত প্রবন্ধ (সাহিত্য/শান্তি/অর্থনীতি/বিজ্ঞান) মানুষের স্বরূপ সন্ধানে, মানবাধিকার ও সুশাসন শীর্ষক গ্রন্থ। এগুলো অংকুর প্রকাশনী থেকে বেরিয়েছে। এছাড়া সম্পাদনা করেছি কথোপকথনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রন্থটিও। কথা প্রকাশ থেকে বেরিয়েছে আমার সম্পাদিত গ্রন্থ বহুমাত্রিক বিশ্বায়ন, উত্তরাধুনিকতা, পুঁজিবাদ ও সমাজতন্ত্র, গণতন্ত্র : স্বরূপ, সঙ্কট ও সম্ভাবনা। এছাড়া কবিতা দেশে দেশে বেরিয়েছে বিশ্বের দুশতাধিক রাষ্ট্রের কবিদের কবিতা সঙ্কলনের মাধ্যমে। মাওলা ব্রাদার্স থেকে বেরিয়েছে আমার অনূদিত ও সম্পাদিত গ্রন্থ উত্তরাধুনিক চিন্তাধারা : দ্বন্দ্ব-সংঘর্ষ, অবসর প্রকাশনা সংস্থা প্রকাশ করেছে আমার সম্পাদিত গ্রন্থ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা। জনতা প্রকাশ বের করেছে আমার গৃহীত ও সম্পাদিত সাক্ষাৎকার গ্রন্থ কিংবদন্তীর সাক্ষাৎকার। দুর্লভ গ্রন্থ, সেরা অনুবাদ এবং মননঋদ্ধ রচনা আমাকে প্রণোদিত করেছে এসব সম্পাদনা কর্মে। আমার বাইশটি মৌলিক গ্রন্থও রয়েছে। মানুষের স্বরূপ, মানুষকেন্দ্রিক জগৎ, মুক্তচিন্তা, বাংলাদেশের রাজনীতি : প্রত্যাশা ও বাস্তবতা, সুশাসন প্রত্যাশা, রাজনীতিহীন রাজনীতি, ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, আলোকিত বাংলাদেশের পথ, স্বদেশ সমাজ রাজনীতিসহ কিছু গুরুত্বপূর্ণ বই প্রকাশিত হয়েছে। আমার সর্বমোট একচলি্লশটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর ভিত্তিভূমি তৈরি হয়েছিল আমার পঠনব্যয়াম, জ্ঞানানুশীলন আর চিন্তাঋদ্ধ বাস্তবসত্তাকে প্রকাশের কারণে। এভাবে আমি বাংলাদেশের মননঋদ্ধ আবহাওয়ায় নিজেকে গঠন করেছি এবং বিকশিত করার প্রয়াসে নিযুক্ত। বাংলাদেশের মননঋদ্ধ গ্রন্থ-পরিস্থিতির প্রতি আমি আশাবাদী। আরো আশাবাদী হতে প্রয়াসী। আমার গ্রন্থের পাঠকদের প্রণোদনা আমি অনুভব করি এবং তাদের অনুভূতির বহুবর্ণিলতায় নিজেকেও রাঙিয়ে তুলি। আমার পাঠকেরা অনেকেই এমনিতেই জ্ঞানঋদ্ধ। তারা আরো বেশি কিছু সংগ্রহের প্রত্যাশায় আমার গ্রন্থাদির ওপর নজর দেন। এমনটিই আমি অনুভব করি। বাংলাদেশে মননশীল ও গবেষণামূলক গ্রন্থ প্রকাশনার বেশ সঙ্কট রয়েছে। কারণ প্রকাশকরা মহৎ ও স্বাবলম্বী না হলে মহৎ ও মননঋদ্ধ, গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করতে পারেন না। আমার প্রকাশকদের অন্তর্গত মহত্বই তাদের প্রণোদিত করেছিল আমার গ্রন্থগুলো প্রকাশ করতে। 
পাঠকদের মনোযোগ আকর্ষণ আর বিক্রির নিশ্চয়তা থাকলে প্রকাশকরা মননশীল গ্রন্থাদি প্রকাশ করতে আরো বেশি উৎসাহিত হবেন নিঃসন্দেহে। বিভিন্ন সংস্থা গ্রন্থ সংগ্রহ করেন। তারা জাতির মননগত ভিত্তি তৈরি করতে চাইলে বাংলাদেশে প্রকাশিত মননশীল গ্রন্থ ও গবেষণামূলক গ্রন্থগুলো সংগ্রহ করলে প্রকাশকরা উপকৃত হবেন, উৎসাহিত হবেন। অন্যদিকে সৃষ্ট লাইব্রেরীর জ্ঞানসম্পদ বাড়বে, উপকৃত হবেন পাঠকেরাও।